২৭ দিন ধরে ওসি ছাড়াই চলছে শিবগঞ্জ থানা

রাজনৈতিক, অর্থনৈতিক ও ভৌগলিক দিক দিয়ে চাঁপাইনবাবগঞ্জের সবচেয়ে গুরুত্বপূর্ণ থানা শিবগঞ্জ। অথচ ২৭ দিন ধরে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছাড়াই চলছে শিবগঞ্জ থানা। ফলে থানার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে মনে করছেন অনেকেই।

জানা গেছে- গত ২৫ আগস্ট শিবগঞ্জ থানার ওসি সাজ্জাদ হোসেনকে জেলা পুলিশ লাইন্সে সংযুক্ত করলে তিনি ওই দিনই থানার ওসি (তদন্ত) সুকোমল চন্দ্র দেবনাথের কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়ে চলে যান। পরে সুকোমল চন্দ্র দেবনাথও গত ১৫ সেপ্টেম্বর কোর্ট পরিদর্শক হিসেবে বদলি হন। এরপর গোমস্তাপুর থানার ওসি (তদন্ত) আরমান হোসেনকে শিবগঞ্জ থানায় বদলি করা হয়। তিনি এখন ওসি অবর্তমানে দায়িত্ব পালন করছেন। তবে ২৭ দিন অতিবাহিত হলেও থানায় এখন পর্যন্ত কোনো নতুন ওসির পদায়ন করা হয়নি।

বিষয়টি নিয়ে জেলা পুলিশ বলছে- শিগগির নতুন ওসি পদায়ন করা হবে। স্থানীয় সচেতন মহলের মতে, শিবগঞ্জ ভারতীয় সীমান্তবর্তী উপজেলা হওয়ায় এখানে বিভিন্ন স্পটে রয়েছে মাদকের সহজলভ্যতা। মাদকের অন্যতম রুট হিসেবে পরিচিত এ থানায় ওসি না থাকার কারণে মাদক ব্যবসায়ী ও চোরাকারবারিরা বেপরোয়া হয়ে উঠেছে। এছাড়াও এ উপজেলার বেশ কয়েকটি পয়েন্টে রাতের আধারে প্রায় সময় ডাকাতির ঘটনা ঘটে। সম্প্রতি উপজেলার কালুপুর পাগলা সেতু সংলগ্ন এলাকায় রাতের আধারে দুজনকে কুপিয়ে মারাত্মকভাবে জখমের ঘটনাও ঘটেছে। এমন পরিস্থিতে স্থানীয় সচেতন মহলের দাবি- দ্রুত শিবগঞ্জ থানায় একজন সৎ ও সাহসী অফিসার ইনচার্জ (ওসি) পদায়ন হলে আইনশৃংখলা পরিস্থিতি পূর্বের ন্যায় উন্নতি হবে।

শিবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামাল হোসেন বলেন, এর আগে শিবগঞ্জ থানায় এতো দীর্ঘ সময় ওসিবিহীন অবস্থায় থাকেনি। এলাকার আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দ্রুত ওসির পদায়ন চান তিনি।

পুলিশ সুপার রেজাউল করিম বলেন, ভারপ্রাপ্ত কর্মকর্তা না থাকলেও ওসি (তদন্ত) কে দায়িত্ব দেয়ায় জনসেবাসহ থানার নানাবিদ কার্যক্রমের কোন অসুবিধা হয়নি। পুরাতন কোন অফিসার ইনচার্জকে পুনরায় শিবগঞ্জ থানায় নিয়ে আসার নিয়ম নেই। আর নতুন কোন অফিসার ইনচার্জ আসেনি। তবে আশা করা হচ্ছে- আগামী রবিবার বা সোমবারের মধ্যে শিবগঞ্জ থানায় নতুন অফিসার ইনচার্জ (ওসি) যোগদান করবেন। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে।

চাঁপাইবার্তা/এএস।।